Sunday, April 20, 2014

আরো কিছু ধাধা

১। এক ব্যক্তি একটি বিখ্যাত ক্লাবে ঢুকতে চান। কিন্তু তিনি মেম্বার নন। তাই তিনি ক্লাবের প্রবেশদ্বারের কাছে আড়ালে থেকে শুনতে লাগলেন।
প্রথম সদস্য এলে দ্বাররক্ষী বলল "TWELVE ".
সদস্য বললেন "SIX "। তাঁকে ঢুকতে দেওয়া হল।
দ্বিতীয় সদস্য এলে দ্বাররক্ষী বলল "SIX"
২য় সদস্য বললেন "THREE "। তাঁকে ঢুকতে দেওয়া হল।
এই দুই উত্তর শুনে ঐ ব্যক্তি কনফিডেন্স পেলেন। তিনি সোজা প্রবেশদ্বারের কাছে গেলে দ্বাররক্ষী বলল "TEN".
তিনি বললেন "FIVE ".
কিন্তু দ্বাররক্ষী তাঁকে ঢুকতে দিল না।
কি বললে তিনি প্রবেশের জন্য ছাড় পেতেন ?


২।আনিস সাহেব একটি নতুন সাবান বাজারে ছাড়লেন। জুঁই সাবান। তার সাবানটির জনপ্রিয়তা অর্জনের জন্য তিনি মজার একটি অফার দেন। তা হচ্ছে তার সাবানের দুটি খালি প্যাকেট জমা দিলে প্যাকেট সহ একটি সাবান ফ্রী। আপনি দুটি সাবানের টাকা নিয়ে দোকানে গেলেন। আপনার প্যাকেটের চেয়ে সাবান বেশি দরকার। আপনি সর্বোচ্চ লাভবান হলে কয়টি সাবান এবং কয়টি প্যাকেট নিয়ে বাসায় আসবেন?
ব্যাখ্যা দিয়ে দেবেন। 

৩।একটা ঝুড়ির মধ্যে সাত আম আছে। সাতটা পিচ্চি সেই আমগুলো পাওয়ার অপেক্ষায় দাঁড়িয়ে আছে। যথাসময়ে সাতজনকেই একটা করে আম দিয়ে দেওয়া হল। কিন্তু দেখা গেল তার পরেও ঝুড়িতে একটা আম রয়ে গেছে। কিভাবে? 

৪।হাসান সাহেব একজন কম্পিউটার ব্যবসায়ী। তার চেহারার বর্ণনা দিতে গেলে বলতে হয়, তিনি বেশ মোটা এবং খাটো, চোখে পুরু লেন্সের চশমা এবং মুখে ফ্রেঞ্চকাট দাড়ি। তিনি থাকেন শহরের শেষ প্রান্তে নির্জন এলাকায় অবস্থিত একটি বারো তলা বিশিষ্ট অ্যাপার্টমেন্ট বিল্ডিংয়ের দ্বাদশ তলায়। প্রতিদিন ব্যবসার কাজে তিনি সকাল আটটা বাজে ঘর থেকে বেরিয়ে যান এবং রাত দশটার সময় ঘরে ফিরে আসেন।

সকাল বেলা ফ্ল্যাট থেকে বের হওয়ার সময় তিনি প্রতিদিনই লিফটে করে নামেন। ঘরে ফেরার সময়ও তিনি লিফটই ব্যবহার করেন - কিন্তু পুরাটুকু নয়। প্রতিদিনই রাত দশটার সময় যখন তিনি ফিরে আসেন, তখন নিজের ফ্ল্যাটে উঠার সময় প্রথম নয় তলা লিফটে করে উঠেন এবং বাকি তিনতলা হেটে উঠেন।

বলতে হবে, ভদ্রলোক বাকি তিন তলা হেটে উঠেন কেন? (উল্লেখ্য বাড়িতে লিফট একটাই)

1 comment:

  1. Enter your comment...প্রথম ধাধার উত্তর three কারণ ওই টা ছিল digit number

    ReplyDelete